বিশ্বকাপের ধামাকাদার ওপেনিং জুটি হতে পারেন যারা

বিশ্বকাপের ধামাকাদার ওপেনিং জুটি হতে পারেন যারা


ads

বিশ্বকাপের লড়াই শুরু হতে দিন সাতেক বাকি। তাই শেষ মুহুর্তের প্রস্তুতি সারছে অংশগ্রহণকারী ১০ দল। সবাই নিজস্ব স্ট্র্যাটেজি সাজিয়ে তৈরি মহারণের জন্য।

বিশেষ করে বিশ্বকাপ মঞ্চ ইংল্যান্ডে হওয়াতে ধারণা করা হচ্ছে, রানের ছড়াছড়ি হবে ভেন্যুগুলোয়। সে জন্য আলাদা করে প্রস্তুতি সারছে অংশগ্রহণকারী দলের ব্যাটসম্যানেরা। বিশেষ করে ওপেনারদের উপরে অনেকটাই দায়িত্ব বর্তাবে দলের বড় স্কোর গড়ার ক্ষেত্রে। দেখে নেয়া যাক কোন দলের ওপেনিং শক্তি কেমন।

ক্রিস গেইল এবং এভিন লুইসকে ওয়েস্ট ইন্ডিজের ওপেনিং জুটিতে দেখা যাবে। তবে তেমন সফল নয় এই জুটি। মোটে ৩৮৩ রান রয়েছে তাদের জুটিতে। গড় মাত্র ৩০। যদিও নিজেদের দিনে যে কোনও বোলিং আক্রমণ সামলাতে সফল তারা। তাই এদের বিকল্প এখনও ভাবেনি দল।

বাংলাদেশের ওপেনিং জুটিতে তামিম ইকবালের সঙ্গে দেখা যেতে পারে সৌম্য অথবা লিটন কুমার দাসকে। এক্ষেত্রে সৌম্যের পাল্লাই ভারি বেশি। তামিম-সরকার গড় ৪৪.৬১, অন্যদিকে তামিম-লিটন গড় ২৮। তাই সৌম্যই এগিয়ে থাকছেন।

নিউজিল্যান্ডের ক্ষেত্রে মার্টিন গাপ্টিল ও কলিন মুনরো জুটিরই ওপেন করার সম্ভাবনা। দু’জনের গড় ২৫, সেঞ্চুরিও নেই ওপেনিংয়ে। তাই হেনরি নিকলসকে রাখার সম্ভাবনা রয়েছে মুনরোর বদলে।

দক্ষিণ আফ্রিকার হাসিম আমলা ও কুইন্টন ডি কক সবচেয়ে বেশি সফল ওপেনিং জুটি। ককের আগ্রাসী ভঙ্গি ও হাসিমের ইনিংস গড়ার ক্ষমতা দুই’ই রয়েছে। ৯ বছর একসঙ্গে খেলছেন, ৪১১৬ রান, ১০টি সেঞ্চুরি, ১৫টি হাফ সেঞ্চুরি রয়েছে দখলে।

ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ অস্ট্রেলিয়ার বিস্ফোরক জুটি। ২০১৪ থেকে এক সঙ্গে খেলছেন। ২১২৬ রান করেছেন দু’জনে। ৪৪ গড়। পাঁচটি সেঞ্চুরি, দশটি হাফ সেঞ্চুরিও রয়েছে। সর্বোচ্চ রান এই জুটির ক্ষেত্রে ২৩১।

ঘরের মাঠে বিশ্বকাপ জিততে মরিয়া ইংল্যান্ড। জেসন রয়, জনি বেয়ারস্টোই সেরা ওপেনিং জুটি দলের ক্ষেত্রে। ৫৭ গড় রয়েছে তাঁদের। মোট রান ১৭৬২। ৩০টি ইনিংসে, সাতটি সেঞ্চুরি, আটটি হাফ সেঞ্চুরি রয়েছে। মাত্র ৩০ ইনিংসে ১৫ বারেরও বেশি ৫০ বা তার বেশি রান করেছে এই জুটি।

ভারতের ক্ষেত্রে ওপেনিং জুটিকেই সেরা বলা হচ্ছে, বিশ্বকাপে। শিখর ধাওয়ান এবং রোহিত শর্মা। ২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফি থেকে এই জুটিকে সেরা বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। ১০৩ ইনিংসে রোহিত-ধাওয়ান ৪৫৮৬ রান করেছেন। গড়ও চমৎকার, ৪৫। পার্টনারশিপে সর্বোচ্চ ২১০ রান করেছেন তারা।

Please Share This Post in Your Social Media

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 khelajogbd
Design BY NewsTheme