মাশরাফির বিদায়ের পর অধিনায়কের দৌড়ে তিনজন

মাশরাফির বিদায়ের পর অধিনায়কের দৌড়ে তিনজন


ads

প্রচ্ছদ / ক্রিকেট / বিস্তারিত

মাশরাফির বিদায়ের পর অধিনায়কের দৌড়ে তিনজন ২০১৯ আগস্ট ০৪ ১৬:১০:০৭
মাশরাফির বিদায়ের পর অধিনায়কের দৌড়ে তিনজন
দ্বাদশ বিশ্বকাপ ছিল তার শেষ বিশ্বকাপ। অর্থাৎ এরপর আর কোন বিশ্বকাপে অংশ নিবেন না তিনি। কিন্তু হুট করেই বিশ্বযজ্ঞ চলাকালীন গুঞ্জন উঠে, টুর্নামেন্ট শেষে বিদায় নিচ্ছেন ওয়ানডে ক্যাপ্টেন মাশরাফি বিন মতুর্জা। যদিও এ ব্যাপারে তার স্টেটম্যান্ট ছিল পরিষ্কার, সহসা বিদায় নিচ্ছেন না তিনি। ঘরের মাটিতে সিরিজ খেলে তবেই লাল বল আলমারিতে তুলে রাখবেন।

জাতীয় দলের ওয়ানডে অধিনায়কের মতো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ইচ্ছা হোম কন্ডিশনে কোন টুর্নামেন্ট আয়োজন করে তবেই মাশরাফিকে বিদায় জানাবেন। সে জন্য আগস্টে জিম্বাবুয়ে-আফগানিস্তানের ত্রিদেশীয় টি-২০ সিরিজে কিছু ওয়ানডে এড করে সেখানে ক্যাপ্টেনকে বিদায় জানানোর ব্যবস্থা করা হবে। এ ব্যাপারে জিম্বাবুয়ের সঙ্গে কথাও বলে রেখেছিল বিসিবি। কিন্তু জিম্বাবুয়ের টিমের সদস্য পদ বাতিল হওয়াতে সেটি আর সম্ভব হচ্ছে না বলে ধারণা করা যায়। তার পর চেষ্টা অব্যাহত রেখেছে বিসিবি।

জিম্বাবয়ে সিরিজ হোক আর পরবর্তী কোন সিরিজ, ধারণা করা হচ্ছে চলতি বছরেই বিদায় জানানো হবে মাশরাফিকে। সে প্ল্যান মোতাবেক এগুচ্ছে বিসিবি। কিন্তু কথা হলো, মাশরাফির বিদায়ের পর কে নিবে বাংলাদেশ ওয়ানডে টিমের দায়িত্ব। কে উপযুক্ত সেটা নিয়েই বোর্ডের মধ্যে আলোচনা চলছে।

ওয়ানডে দলের সহ-অধিনায়ক হওয়ার কারণে সাকিব আল হাসানকেই পরবর্তী অধিনায়ক মনে করছেন অনেকে। তবে বোর্ডের একটি বড় অংশ সাকিবকে অধিনায়ক হিসেবে চায় না। আবার দলের মধ্যে গ্রুপিংয়ের খবরও শোনা যাচ্ছে। তাই সাকিবের সঙ্গে অধিনায়ক হওয়ার দৌড়ে আছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিমও।

একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশের পরবর্তী ওয়ানডে অধিনায়ক হিসেবে মাশরাফির পছন্দ তামিম ইকবাল। যে কারণে নিয়মিত ক্যাপ্টেনের ইনজুরিতে টাইগার ওপেনারকে শ্রীলঙ্কা সফরে পাঠানো হয়েছিল।

লঙ্কা সফরটা বোর্ডের জন্য পরীক্ষামূলক ছিল। কিন্তু সেই পরীক্ষায় উতরাতে পারেননি তামিম। এ সফরের ব্যর্থতা অধিনায়ক হওয়ার দৌড়ে অনেকটাই পিছিয়ে দিয়েছে তামিমকে। এছাড়া এই বাঁ-হাতি ওপেনারের সাম্প্রতিক পারফরম্যান্সও ভালো নয়। এদিকে এর আগে মুশফিকের হাতে নেতৃত্ব দিয়ে বিসিবির ভালো অভিজ্ঞতা হয়নি। তখনই কথা উঠেছিল দলকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা মুশফিকের নেই।

বিসিবির একটি সূত্র জানিয়েছে, চন্ডিকা হাথুরুসিংহে যদি আবার বাংলাদেশের কোচ হয়ে আসেন তাহলে সাকিবই হবেন ওয়ানডে দলের অধিনায়ক। যদিও সাকিব ও হাথুরুসিংহের সম্পর্ক কখনই ভালো ছিল না। তবে হাথুরুসিংহেরও অধিনায়ক হিসেবে সাকিবকেই পছন্দ ছিল।

নিয়ম অনুযায়ী সহ-অধিনায়কেরই অধিনায়ক হওয়ার কথা। কিন্তু বাংলাদেশে এর আগে অনেকবারই সেই নিয়মের ব্যতিক্রম দেখা গেছে।

বিসিবির এক পরিচালক নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘এই মুহূর্তে কে অধিনায়ক হওয়ার যোগ্য সেটা হয়তো সবাই অনুমান করতে পারেন। কিন্তু নেতা হতে গেলে অনেক বিষয়ের ওপর চোখ রাখতে হয়। মাশরাফি না থাকলে বিসিবি সেগুলো বিবেচনা করেই নতুন কাউকে দায়িত্ব দেবে।’ ঘরের মাটিতে একটি ওয়ানডে সিরিজ আয়োজন করে মাশরাফিকে বিদায় জানানোর পরিকল্পনা করছে বিসিবি।

Please Share This Post in Your Social Media

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 khelajogbd
Design BY NewsTheme