স্টিভ রোডসের পরে বাংলাদেশ জাতীয় দলের কোচ হচ্ছেন যিনি

স্টিভ রোডসের পরে বাংলাদেশ জাতীয় দলের কোচ হচ্ছেন যিনি


ads

স্টিভেন জন রোডস ( জন্ম ১৯৬৪ সালের ১৭ জুন, ব্রাডফোর্ড, ইয়র্কশায়ার ইংল্যান্ড) সাবেক ইংলিশ ক্রিকেটার ও কোচ। তিনি ইংল্যান্ড জাতীয় দলের একজন সেরা উইকেটরক্ষক হিসেবে অধিক পরিচিত ছিলেন, একই সাথে কার্যকরী ছয় কিংবা সাত নম্বরে ব্যাটসম্যান ছিলেন। খেলোয়াড়ি জীবনে প্রথম শ্রেণির ক্রিকেট ১২ টি সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

রোডস ১৯৮৮-৮৯ মৌসুমে ভারত সফরের জন্য নির্বাচিত হয়েছিলেন, কিন্তু রাজনৈতিক কারণে সেটি বাতিল হয়ে যাওয়ার তিনি সেই সুযোগটি হারান। ১৯৯৪ সালে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের টেস্ট ক্রিকেট তারে অভিষেক ঘটে।

সেই সময় নির্বাচকদের নতুন চেয়ারম্যান রে ইলিংওয়ার্থ ঘোষণা দিয়েছিলেন যে, তিনি এমন একজন অলরাউন্ডার চাইছেন যিনি উইকেট কিপিংয়ের পাশাপাশি ৬ বা ৭ নম্বরে ব্যাটিংও করতে পারেন। যখন ইলিংওয়ার্থ এর কথাগুলো বলছিনে তখন ১৯৯৪ সালে রোডস গ্লোভস হাতে হাতে সোনালী সময় পার করছিলেন। যদিও তিনি পর্যাপ্ত রান করতে পারছিলেন না, বিশেষ করে মৌসুমের শেষের দিকে দক্ষিণ আফ্রিকার শক্তিশালী বোলিং আক্রমনের বিরুদ্ধে।

২০০১ থেকে ২০১৯, বাংলাদেশ ক্রিকেটে সবচেয়ে লম্বা সময় ধরে অপরিহার্য হিসেবে আছেন মাশরাফি জাতীয় দলে। এই প্রথম কোন বাংলাদেশী অধিনায়ক হিসেবে পর পর ২টি বিশ্বকাপে নেতৃত্ব দিবেন তিনি। সে সাথে শেষ বিশ্বকাপও তার। তবে ক্রিকেটের পাশাপাশি তার আরো একটি পরিচয় আছে। সবশেষ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন এমপি নির্বাচিত হয়েছেন তিনি। তবে অবসরের পরেও নিজের প্যাশন ক্রিকেটের কোচিংয়ের সাথে যুক্ত থাকতে চান মাশরাফি।

অবসরের পর মাশরাফির ইচ্ছা সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন‘ যেহেতু ক্রিকেটের পাশে রাজনীতি নিয়ে আছি, তাই রাজনীতিতে তো থাকতে হবে। মনে-প্রানে চাইছি অবসর নিয়ে কোচিং করাব। তবে সেটা জাদীয় দল নয়। একাডেমী কিংবা হাই পারফরমেন্স দলের কোচ হওয়ার ইচ্ছা আছে।’

এদিকে টেস্ট ক্রিকেটকে বিদায় না বললেও লাল বলে ফেরার সম্ভাবনা নেই বলে জানিয়েছে অধিনায়ক। তার ভাষ্যে,’ আসলে এ সময়ে টেস্ট ক্রিকেটে ফেরা সম্ভব না, তাছাড়া বয়সও অনেক হয়ে গেছে শরীর ভারি হয়ে গেছে। ফেরার সম্ভাবনা নেই বললেই চলে’

উল্লেখ্য, ওয়ানডেতে ৭৩ ম্যাচে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়ে ৪০ ম্যাচে উদযাপন করেছেন জয়। আসন্ন বিশ্বকাপ হতে যাচ্ছে ৩৫ বছর বয়সী মাশরাফির বিশ্বমঞ্চে নিজের সমাপনী আসর।

Please Share This Post in Your Social Media

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 khelajogbd
Design BY NewsTheme