২ বিশ্বকাপের পুনরাবৃত্তিতে পাকিস্তান

২ বিশ্বকাপের পুনরাবৃত্তিতে পাকিস্তান


ads

ইতিহাস কখনো মুছে ফেলতে বা ধ্বংস করা সম্ভব নয়। তাই বলে এভাবে পুনরাবৃত্তি! চলমান বিশ্বকাপে জয়পরাজয়ে পাকিস্তান ১৯৯২ সালের প্রতিচ্ছবি ধরেই এগিয়ে যাচ্ছে। শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও মিল রয়েছে এ দু’টি ক্রিকেট বিশ্বকাপের সময়ে।

চলমান বিশ্বকাপে পাকিস্তান এখন পর্যন্ত সাতটি ম্যাচ খেলেছে। এর মধ্যে ৩টিতে জয়, ২টিতে পরাজয় ও একটি পরিত্যক্ত হওয়ায় ৭ পয়েন্ট নিয়ে তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে।

দু’টি বিশ্বকাপের প্রথম সাতটি ম্যাচের ফলাফলের নিরিখে পাকিস্তান হুবহু একই জায়গায় রয়েছে। মাঠের লড়াইয়ের মিলগুলোতে চোখ বুলিয়ে নেওয়া যাক।

# ১৯৯২ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধের হার দিয়ে অভিযান শুরু করেছিল পাকিস্তান। ২০১৯ বিশ্বকাপেরও ক্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম ম্যাচেই হেরে যায় সরফরাজরা।

# হার থেকে ঘুরে দাঁড়িয়ে সেবার দ্বিতীয় ম্যাচে জয়ে ফিরেছিল পাকিস্তান। এবারও স্বাগতিক ইংল্যান্ডকে দ্বিতীয় ম্যাচে পরাস্ত করে পাকিস্তান।

# ১৯৯২ এর মতো এবারও বিশ্বকাপে পাকিস্তানের তৃতীয় ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়।

# ১৯৯২ সালে চতুর্থ ও পঞ্চম ম্যাচে হারের মুখ দেখতে হয়েছিল পাকিস্তানের, যার মধ্যে একটি ম্যাচ ছিল ভারতের বিরুদ্ধে। এবারও বিশ্বকাপে চতুর্থ ও পঞ্চম ম্যাচে হেরে যায় পাকিস্তান এবং তার মধ্যে একটি ম্যাচ তারা ভারতের বিরুদ্ধে হেরেছে।

# ৯২ বিশ্বকাপে ষষ্ঠ ও সপ্তম ম্যাচে পাকিস্তান জয় তুলে নেয়। এবারও নিজেদের ৬ ও ৭ নম্বর ম্যাচে জয় তুলে নিয়েছে পাকিস্তান।

# সেবার মার্টিন ক্রো’র নিউজিল্যান্ডের অপরাজিত থাকার ধারায় ছেদ ঘটায় পাকিস্তান। এবারও কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডকে টুর্নামেন্টর প্রথম হারের স্বাদ দিল পাকিস্তান।

এগুলো হলো ১৯৯২ আর ২০১৯ বিশ্বকাপের ফলাফলের ভিত্তিতে মিল। এছাড়া টুর্নামেন্টের ফরমেটেও অদ্ভূতরকম মিল রয়েছে। পারফরম্যান্সগত না হলেও মাঠের কিছু ঘটনা এবং পূর্বাপর ঘটনাপরম্পরাতেও যথেষ্ট মিল রয়েছে।

প্রথমত
দু’টি টুর্নামেন্টই হচ্ছে রাউন্ড রবিন লিগে। অর্থাৎ প্রতিটা দল বাকি সবক’টি দলের বিরুদ্ধে মাঠে নামবে এবং লিগের প্রথম চারটি দল সেমিফাইনাল খেলবে। সেমিফাইনাল খেলা হবে ১-৪, ২-৩ ভিত্তিতে৷ অর্থাৎ লিগে এক নম্বরে থাকা দল সেমিফাইনাল খেলবে চার নম্বর দলর সঙ্গে৷ দ্বিতীয় দল সেমিফাইনাল খেলবে তৃতীয় দলের বিরুদ্ধে।

#কাকতলীয়ভাবে সেবারও প্রতি ইনিংসে দুই প্রান্ত দিয়ে দু’টি নতুন বলে খেলা হয়েছিল। এবারও ঠিক তাই, প্রতি ইনিংসে দু’টি করে নতুন বল ব্যবহার করা হচ্ছে।

# ৯২ বিশ্বকাপে ইনজামাম উল হক ছিলেন উঠতি তারকা। এবার ইনজির ভাইপো ইমাম উল হক হলেন পাকিস্তানের তরুণ তুর্কি।

# ১৯৯২ বিশ্বকাপের ষষ্ঠ ম্যাচে বাঁ-হাতি ব্যাটসম্যান আমির সোহেল ম্যান অফ দ্য ম্যাচ হয়েছিলেন। এবার ষষ্ঠ ম্যাচের সেরা খেরোয়াড় হয়েছেন পাকিস্তানের বাঁ-হাতি ব্যাটসম্যান হ্যারিস সোহেল।

# ১৯৯২ বিশ্বকাপের আগের দু’টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত (১৯৮৩) ও অস্ট্রেলিয়া (১৯৮৭)। চলতি বিশ্বকাপের (২০১৯) ঠিক আগের দু’টি বিশ্বকাপ জিতেছে যথাক্রমে ভারত (২০১১) ও অস্ট্রেলিয়া (২০১৫)।

# ১৯৯২ বিশ্বকাপের সময় সাবেক আসিফ আলি জারদারি জেলে ছিলেন। চলতি বিশ্বকাপের সময়েও তিনি কারাবন্দি রয়েছেন।

# ১৯৯২ সালে আলাদিনের কার্টুন ফিল্ম প্রকাশিত হয়েছিল। এবারও ঠিক সেই একই রকমই আলাদিনের চলচিত্র প্রকাশিত হয়েছে।

১৯৯২ সালের বিশ্বকাপে ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান প্রথমবার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছিল। হাতলে কি, সরফরাজের নেতৃত্বে…। তবে এতসব মিল থাকা সত্ত্বেও সব উত্তরের জন্য এখন অপেক্ষ করতে বাকি ম্যাচগুলোর জন্য।

Please Share This Post in Your Social Media

ads

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 khelajogbd
Design BY NewsTheme